সংঘাতের আবহে মস্কোয় ভারত-চীন বৈঠক

রাশিয়া প্রতিনিধি

ভারত-চীন
ফাইল ছবি

সংঘাতের পরিমণ্ডলে মস্কোয় আজ বৃহস্পতিবার ভারত-চীনের পররাষ্ট্রমন্ত্রীদের বৈঠকের ব্যবস্থা করা হয়েছে। রাশিয়ার রাজধানীতে ভারত-চীন এবং রাশিয়া  এই তিন দেশের পররাষ্ট্রমন্ত্রীরা বৈঠক করবেন। ‌জানা গেছে, ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শংকর এবং চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াংইর মধ্যে বৈঠক অনুষ্ঠিত হবে এবং তাদের বৈঠক হবে দু’দফায়।

জানা গেছে, প্রথমে রাশিয়া চীন ও ভারতের মধ্যে ত্রিপাক্ষিক পর্যায়ের (রিক) বৈঠক হবে। তারপরে জয়শংকর এবং ওয়াংইরা আলোচনায় বসবেন। গালওয়ানে সংঘর্ষের পর দুজন ফোনে কথা বলেছিলেন। যদিও তারপরে পরিস্থিতির উন্নতি হয়নি। বরং প্রকৃত নিয়ন্ত্রণরেখা ঘিরে দু’দেশের সম্পর্কের জটিলতা আরও বেড়েছে ।

universel cardiac hospital

ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্রের দাবি, আগস্টের শেষে প্যাংগং লেকের দক্ষিণে তিনটি গিরিখাতের ভারতীয় সেনা নিজেদের ঘাঁটি গেড়েছে। এর ফলে চাপে রয়েছে বেইজিং। অবস্থানগত দিক থেকে ভারত সুবিধাজনক অবস্থায় থাকায় দুশ্চিন্তা বেড়েছে চীনের। ওয়াকিবহাল মহলের ধারণা, এটা প্রভাব পড়বে কূটনৈতিক দরকষাকষিতে।

ভারতের পররাষ্ট্র মন্ত্রী জানিয়েছেন, দুই দেশের সীমান্ত সংকটের পাশাপাশি বাণিজ্যিক অর্থনৈতিক ইত্যাদি অন্যান্য দ্বিপাক্ষিক ক্ষেত্রগুলোকে এবারে আর আলাদা করে দেখা হবে। দেখা গেছে, চীন সবসময় সুবিধাজনক অবস্থায় থেকেছে এবং সীমান্ত বিষয়টিকে ঝুলিয়ে রেখে বাণিজ্য বিস্তার করে নিয়েছে। কিন্তু এবার আর তেমনটা হবে না। ইতোমধ্যেই ভারত চীনা অ্যাপ বন্ধের মাধ্যমে বাণিজ্য ক্ষেত্রে কড়া বার্তা দিয়েছে।

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে