৩ আসনে উপ-নির্বাচন: খেলাপি ঋণের তথ্য চেয়ে অর্থ মন্ত্রণালয়ে চিঠি

নিজস্ব প্রতিবেদক

উপ-নির্বাচন
প্রতীকী ছবি

তিন সংসদীয় আসনে আসন্ন উপ-নির্বাচনে ঋণখেলাপিদের চিহ্নিত করতে খেলাপি ঋণের তথ্য চেয়ে অর্থ মন্ত্রণালয়ে চিঠি দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)।

রোববার (৬ জুন) ইসির উপ-সচিব মো. আতিয়ার রহমান স্বাক্ষরিত এই সংক্রান্ত চিঠি অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগের সিনিয়র সচিবের কাছে পাঠানো হয়।

চিঠিতে বলা হয়, আগামী ১৪ জুলাই ঢাকা-১৪, কুমিল্লা-৫ ও সিলেট-৩ সংসদীয় আসনে নির্বাচন অনুষ্ঠিত হবে। আইন ও বিধি অনুসারে ঋণখেলাপিরা নির্বাচনে প্রার্থী হতে পারেন না। উল্লিখিত নির্বাচনে ঋণখেলাপি ব্যক্তিরা মনোনয়নপত্র দাখিল করলে যেন তাদের প্রার্থী হিসেবে অযোগ্য ঘোষণা করা যায়, সেজন্য আইনে নির্ধারিত সব ব্যাংক হতে ঋণখেলাপি সংক্রান্ত তথ্য সরবরাহ করা আবশ্যক।

এতে আরও বলা হয়, মনোয়নপত্র দাখিলের শেষ দিন বিকেল ৫টার পর মনোনয়নপত্র দাখিলকারীদের নাম, পিতা/মাতা/স্বামীর নাম ও প্রয়োজনীয় অন্যান্য তথ্য বাংলাদেশ ব্যাংকসহ সংশ্লিষ্ট ব্যাংক/আর্থিক প্রতিষ্ঠান কর্তৃক স্ব-উদ্যোগে সংশ্লিষ্ট রিটার্নিং অফিসারের কাছ থেকে সংগ্রহ করতে এবং সে আলোকে বিভিন্ন ব্যাংক/আর্থিক প্রতিষ্ঠান থেকে সংশ্লিষ্ট রিটার্নিং অফিসারকে ঋণখেলাপি সংক্রান্ত তথ্য সরবরাহ করার জন্য নির্দেশনা দেয়া প্রয়োজন।

ঋণখেলাপি সংক্রান্ত তথ্য মনোনয়নপত্র বাছাইয়ের দিন কিংবা তার পূর্বে সংশ্লিষ্ট রিটার্নিং অফিসারকে দেয়া এবং প্রয়োজনীয় ক্ষেত্রে ব্যাংকের সংশ্লিষ্ট কর্মকর্তাকে মনোনয়নপত্র বাছাইয়ের সময় রিটার্নিং অফিসারের দফতরে উপস্থিত থাকার নির্দেশনা দেয়ার প্রয়োজনীয় ব্যবস্থা নিতেও চিঠিতে অনুরোধ করা হয়েছে।

গত ২ জুন নির্বাচন কমিশনের (ইসি) সিনিয়র সচিব মো. হুমায়ুন কবীর খোন্দকার ওই তিন আসনের উপ-নির্বাচনের তফসিল ঘোষণা করেন। তফসিল অনুসারে, আগামী ১৪ জুলাই ভোট হবে। এসব আসনে মনোনয়নপত্র জমা দেয়ার শেষ দিন ১৫ জুন (মঙ্গলবার)। মনোনয়নপত্র বাছাই হবে ১৭ জুন (বৃহস্পতিবার)। আর মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ দিন ২৩ জুন (বুধবার)। প্রতীক বরাদ্দ দেয়া হবে ২৪ জুন (বৃহস্পতিবার)।

শেয়ার করুন
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •