রাজধানীতে পুলিশকে সতর্ক থাকার নির্দেশ

নিজস্ব প্রতিবেদক

পুলিশ

দেশে জ্বালানি তেলের মূল্যবৃদ্ধি ঘিরে কোনো ব্যক্তি বা গোষ্ঠী যেন রাস্তায় নেমে অনাকাঙ্ক্ষিত পরিস্থিতি তৈরি করতে না পারেন সে বিষয়ে কর্মকর্তাদের সতর্ক থাকার পরামর্শ দিয়েছে ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি)। পাশাপাশি তাৎক্ষণিকভাবে পরিস্থিতি সম্পর্কে ডিএমপির নিয়ন্ত্রণকক্ষকে জানাতে বলা হয়েছে।

শনিবার (০৬ আগস্ট) ডিএমপি কমিশনার মোহা. শফিকুল ইসলামের পক্ষ থেকে অতিরিক্ত কমিশনার (ক্রাইম অ্যান্ড অপস) এ কে এম হাফিজ আক্তার ওয়্যারলেস সেটের মাধ্যমে মাঠপর্যায়ের কর্মকর্তাদের এ নির্দেশনা দেন। নাম প্রকাশে অনিচ্ছুক ডিএমপির একাধিক কর্মকর্তা সাংবাদিকদের এ তথ্য নিশ্চিত করেছেন।

universel cardiac hospital

উপকমিশনার (ডিসি) পদমর্যাদার এক কর্মকর্তা বলেন, শনিবার রাজধানীর তেজগাঁওয়ে একটি ঝটিকা মিছিল থেকে পুলিশের গাড়ি ভাঙচুরের চেষ্টা করা হয়। এমন পরিস্থিতি যেন তৈরি না হয় সে জন্য ডিএমপি কমিশনারের পক্ষ থেকে মাঠপর্যায়ের কর্মকর্তাদের ধৈর্য ধরে পরিস্থিতি পর্যবেক্ষণ এবং নিয়ন্ত্রণ করতে বলা হয়েছে।

অতিরিক্ত উপকমিশনার পদমর্যাদার একজন কর্মকর্তা বলেন, ডিএমপি কমিশনারের এ নির্দেশনা নিয়মিত কার্যক্রমের অংশ। ডিএমপির আওতাধীন এলাকার মাঠপর্যায়ের কর্মকর্তাদের বিভিন্ন সময় ঊর্ধ্বতন কর্মকর্তারা এ ধরনের নির্দেশনা দেন।

এদিকে শনিবার দুপুরে রাজধানীর শ্যামলীতে একটি ঝটিকা মিছিল থেকে পুলিশের একটি গাড়ি ভাঙচুর করা হয়েছে। মিছিলটি কারা বের করেছে, তা জানাতে পারেনি পুলিশ। তবে ওই সময় শ্যামলীর শিশু মেলা এলাকায় জামায়াতে ইসলামীর ঢাকা মহানগর উত্তরের নেতা-কর্মীরা একটি ঝটিকা মিছিল বের হয়। জামায়াতের পক্ষ থেকে গাড়ি ভাঙচুরের বিষয়টি অস্বীকার করা হয়েছে।

শেরেবাংলা নগর থানার ওসি উৎপল বড়ূয়া বলেন, শ্যামলী এলাকায় কে বা কারা মিছিল করেছে, সে বিষয়ে এখনো পুলিশ নিশ্চিত নয়। তবে ঝটিকা মিছিল থেকে সেখানে পুলিশের একটি গাড়ি ভাংচুর করা হয়েছে। গাড়িটি শেরেবাংলা নগর থানার নয়। সেটি কোন ইউনিটের তা জানার চেষ্টা চলছে। হঠাৎ করে হওয়ায় ওই মিছিলের সময় ঘটনাস্থলে পুলিশ ছিল না।

এক প্রশ্নের জবাবে ওসি বলেন, গাড়ি ভাংচুরে জামায়াত বা যারাই জড়িত থাকুক, তাদের চিহ্নিত করে আইনের আওতায় নেয়া হবে। পুলিশ প্রত্যক্ষদর্শীদের ভাষ্য এবং সিসিটিভি ফুটেজ দেখে পুলিশের গাড়িতে হামলাকারিদের চিহ্নিত করার চেষ্টা করছে।

এদিকে শনিবার রাতে জ্বালানি তেলের মূল্যবৃদ্ধিতে বাড়ান হয়েছে গণপরিবহনের ভাড়া। মহানগরীতে বাস ও মিনিবাসের ভাড়া প্রতি কিলোমিটারে ২টাকা ১৫ পয়সা থেকে বাড়িয়ে ২ টাকা ৫০ পয়সা করা হয়েছে।

এছাড়া আন্তঃজেলা ও দূরপাল্লার রুটে প্রতি কিলোমিটারে বাস ও মিনিবাসের ক্ষেত্রে প্রতি কিলোমিটারে ভাড়া ১ টাকা ৮০ পয়সা থেকে বাড়িয়ে ২ টাকা ২০ পয়সা করা হয়েছে।

এদিকে বাসে সর্বনিম্ন ভাড়া ১০ টাকা এবং মিনিবাসে ৮ টাকা নির্ধারণ করা হয়েছে। রোববার (৭ আগস্ট) থেকে এ ভাড়া কার্যকর হবে। শনিবার (৬ আগস্ট) বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষের (বিআরটিএ) সঙ্গে পরিবহন মালিকদের বৈঠক শেষে এ সিদ্ধান্ত নেয়া হয়।

বিআরটিএ চেয়ারম্যান নূর মোহাম্মদ মজুমদারের সভাপতিত্বে বৈঠকে উপস্থিত ছিলেন সড়ক ও পরিবহন মহাসড়ক বিভাগের সচিব এ বি এম আমিন উল্লাহ নূরী, বাংলাদেশ সড়ক পরিবহন মালিক সমিতির মহাসচিব খন্দকার এনায়েতুল্লাহ, সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশনের সাধারণ সম্পাদক ওসমান আলী, ঢাকা সড়ক পরিবহন মালিক ও পরিবহন শ্রমিক নেতারা। এছাড়া পুলিশের ট্রাফিক বিভাগের কর্মকর্তারাও বৈঠকে ছিলেন।

এর আগে শুক্রবার (৫ আগস্ট) বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের উপপ্রধান তথ্য অফিসার মীর মোহাম্মদ আসলাম উদ্দিনের সই করা সংবাদ বিজ্ঞপ্তিতে বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশন (বিপিসি), ইস্টার্ন রিফাইনারি লিমিটেডে (ইআরএল) পরিশোধিত এবং আমদানি/ক্রয় করা ডিজেল, কেরোসিন, অকটেন ও পেট্রোলের মূল্য সমন্বয় করে ভোক্তা পর্যায়ে পুনর্নির্ধারণ করা হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ডিপোর ৪০ কিলোমিটারের ভেতর ভোক্তা পর্যায়ে খুচরা মূল্য ডিজেল ১১৪ টাকা প্রতি লিটার, কেরোসিন ১১৪ টাকা প্রতি লিটার, অকটেন ১৩৫ টাকা প্রতি লিটার ও পেট্রোল ১৩০ টাকা প্রতি লিটার হবে। শুক্রবার রাত ১২টার পর থেকে কার্যকরের কথা বলা হয় বিজ্ঞপ্তিতে।

শেয়ার করুন