ইউরোপে গ্যাস সরবরাহ আবারও বন্ধ করল রাশিয়া

মত ও পথ ডেস্ক

রক্ষণাবেক্ষণের জন্য ইউরোপে গ্যাস সরবরাহের প্রধান পাইপলাইন বন্ধ করে দিয়েছে রাশিয়া। রাষ্ট্রায়ত্ত জ্বালানি কোম্পানি গাজপ্রম বলেছে, সংস্কারের জন্য নর্ড স্ট্রিম-১ পাইপলাইন আগামী তিনদিন বন্ধ থাকবে। এর আগে পাইপলাইনের মাধ্যমে ইউরোপে গ্যাস সরবরাহ উল্লেখযোগ্য হারে কমিয়ে দিয়েছে রাশিয়া। খবর বিবিসির।

ইউক্রেনে হামলার কারণে যুক্তরাষ্ট্র, ইউরোপসহ পশ্চিমা দেশগুলো রাশিয়ার ওপর কয়েক দফা অর্থনৈতিক অবরোধ আরোপ করে। এর প্রতিবাদে রাশিয়া জ্বালানি খাতকে হাতিয়ার হিসেবে ব্যবহার করছে বলে অভিযোগ করে আসছে পশ্চিমা দেশগুলো। যদিও এসব অভিযোগ অস্বীকার করে আসছে রাশিয়া। বাল্টিক সাগরের তলদেশ দিয়ে রাশিয়ার সেন্ট পিটার্সবার্গ হয়ে নর্ডস্ট্রিম–১ গ্যাসের পাইপলাইনের মাধ্যমে জার্মানির উত্তর-পশ্চিমাঞ্চলে গ্যাস সরবরাহ করা হয়ে থাকে।

universel cardiac hospital

২০১১ সালে চালু হওয়া এই গ্যাসলাইন ইউরোপের অন্যতম গ্যাসলাইন। এর মাধ্যমে প্রতিদিন ১৭ কোটি ঘনফুট গ্যাস রাশিয়া থেকে ইউরোপে সরবরাহ করা সম্ভব। গত জুলাই মাসেও ১০ দিনের জন্য পাইপলাইনে গ্যাস সরবরাহ বন্ধ রেখেছিল রাশিয়া। সংস্কারের জন্য গ্যাস সরবরাহ বন্ধ রাখা হয়েছিল বলে দাবি করেছিল দেশটি। রাশিয়া বলছে, কারিগরি ত্রুটির কারণে এর পর থেকে সক্ষমতার মাত্র ২০ শতাংশ গ্যাস সরবরাহ করা হচ্ছে।

রাশিয়ার সরবরাহ লাইন সাময়িক বন্ধ রাখার ঘোষণায় ইউরোপে জ্বালানি ঘাটতি বেড়ে যাওয়ার শঙ্কা আবারও জোরালো হয়ে উঠেছে। মস্কো জ্বালানিকে ব্ল্যাকমেলের হাতিয়ার হিসেবে ব্যবহার করছে বলে অভিযোগ করে আসছে ইউরোপ।

শেয়ার করুন