রাশিয়ার ভূখণ্ডে ‘অবন্ধুত্বসুলভ’ দেশের পণ্য পরিবহন নিষিদ্ধ

আন্তর্জাতিক ডেস্ক

নিজেদের ভূখণ্ড দিয়ে অবন্ধুত্বসুলভ দেশের কার্গো পরিবহন নিষিদ্ধ করেছে রাশিয়া। নরওয়ে, ইউক্রেন, যুক্তরাজ্যসহ ইইউভুক্ত দেশ রাশিয়ার মধ্যে দিয়ে পণ্য পরিবহন করতে পারবে না। সোমবার (১০ অক্টোবর) থেকে এ নিয়ম কার্যকর হচ্ছে। খবর আনাদোলু এজেন্সির।

রাশিয়ার সড়ক পরিবহনে ইউরোপীয় ইউনিয়নের বিধিনিষেধের প্রতিক্রিয়ায় গত সপ্তাহে রুশ প্রধানমন্ত্রী মিখাইল মিশুস্টিন এ সম্পর্কিত একটি আদেশে সই করেন।

universel cardiac hospital

চলতি বছরের ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে হামলা চালায় রাশিয়া। এরপর থেকেই রাশিয়ার পরিবহনের ওপর বিভিন্ন বিধিনিষেধ আরোপ করে ইউরোপ।

এদিকে ক্রিমিয়ান সেতুতে নাশকতার জেরে ইউক্রেনের রাজধানী কিয়েভে স্থানীয় সময় সোমবার সকালে কয়েক দফা ক্ষেপণাস্ত্র হামলা চালানো হয়েছে। এতে এখন পর্যন্ত দশ বেসামরিক নাগরিক নিহত হয়েছে ও আহত হয়েছে বহু। দেশটির স্বরাষ্ট্রমন্ত্রীর ঘনিষ্ট সহযোগী রোস্তিস্লাভ সিরনভ এ তথ্য নিশ্চিত করেছেন।

সামাজিকমাধ্যম ফেসবুকের এক পোস্টে সিরনভ জানিয়েছেন, হামলার পর ছয়টি গাড়িতে আগুন ধরে গেছে এবং ১৫টির বেশি যানবাহন ক্ষতিগ্রস্ত হয়েছে।

এদিকে কিয়েভের মেয়র ভিতালি ক্লিটসকো জানিয়েছেন, শহরের বেশ কিছু অবকাঠামোতে ক্ষেপণাস্ত্র আঘাত হেনেছে। টেলিগ্রামে এক পোস্টে তিনি লিখেছেন, রুশ সন্ত্রাসীরা রাজধানীতে হামলা চালিয়েছে।

শেয়ার করুন