নাইজেরিয়ায় পশুপালক ও কৃষকদের সংঘর্ষে নিহত ৮৫

আন্তর্জাতিক ডেস্ক

নাইজেরিয়ার মধ্যাঞ্চলীয় প্লাটো রাজ্যে পশুপালক ও কৃষকদের মধ্যে সহিংসতায় নিহতের সংখ্যা বেড়ে ৮৫–তে দাঁড়িয়েছে। আজ বৃহস্পতিবার স্থানীয় এক কর্মকর্তা এ তথ্য জানান। গত সোমবার রাজ্যের মাংগু জেলায় সহিংসতার এ ঘটনা ঘটে। খবর এএফপির।

স্থানীয় সরকার পরিষদের চেয়ারম্যান ড্যানিয়েল জানান, গত সোমবারের এ হামলার ঘটনার পর এখন পর্যন্ত ৮৫ জনের মরদেহ উদ্ধার হয়েছে। আরও অনেকে আহত হয়েছেন। এ ছাড়া বেশ কিছু ঘর ভেঙে ফেলায় অনেক মানুষ এখন গৃহহীন।

universel cardiac hospital

রাজ্যের জরুরি ব্যবস্থাপনাবিষয়ক সংস্থা জানিয়েছে, হামলার পর থেকে হাজার হাজার মানুষ রাস্তায় আশ্রয় নিয়েছেন। প্লাটো রাজ্যটির অবস্থান এমন এক জায়গায়, যার একদিকে অর্থাৎ উত্তরের এলাকাগুলোয় মুসলিমরা সংখ্যাগরিষ্ঠ। আর দক্ষিণে সংখ্যাগরিষ্ঠ খ্রিষ্টানরা।

বহু বছর ধরেই ওই অঞ্চলে প্রাণঘাতী ধর্মীয় ও জাতিগত সহিংসতার ঘটনা ঘটছে। শেষ এ সহিংসতার কারণ কী, তা এখনো স্পষ্ট নয়। তবে পশুপালক ও কৃষকদের মধ্যে দ্বন্দ্ব প্রায়ই সংঘাতে রূপ নেয়।

রাজ্য জরুরি ব্যবস্থাপনাবিষয়ক সংস্থার পরিচালক জুনি বালা জানান, বুধবার সংস্থাটির একটি দল ঘটনাস্থল পরিদর্শন করে। তিনি বলেন, আমরা ঘরবাড়ি জ্বলতে দেখেছি। বেশি দূরে যেতে পারিনি, কারণ সেখানকার তরুণেরা ক্ষুব্ধ ছিলেন।

শেয়ার করুন