আসামিকে আশ্রয় দেওয়ায় নুরের নামে মামলা: ডিবি প্রধান

নিজস্ব প্রতিবেদক

নুরুল হক নুর
নুরুল হক নুর। ফাইল ছবি

আসামিকে আশ্রয় দেওয়া ও পুলিশের কাজে বাধা দেওয়ায় গণঅধিকার পরিষদের একাংশের সভাপতি নুরুল হক নুরের বিরুদ্ধে মামলা দায়ের করা হয়েছে বলে জানিয়েছেন ডিএমপির অতিরিক্ত কমিশনার (ডিবি) মোহাম্মদ হারুন অর রশীদ।

বৃহস্পতিবার (৩ আগস্ট) বিকেলে নিজ কার্যালয়ের সামনে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এ তথ্য জানান।

universel cardiac hospital

হারুন অর রশীদ বলেন, নুর ফেসবুক লাইভে এসে পুলিশকে যে গালিগালাজ করেছেন, পুলিশকে ঢুকতে দেয়নি ও খারাপ ব্যবহার করেছেন। সরকারি কাজে বাধা দেওয়া… আমরা মনে করি এটা আইনগত নয়। সেই কারণে সরকারি কাজে বাধা দেওয়ায় তার বিরুদ্ধে মামলা দায়ের করা হয়েছে।

পুলিশকে সহযোগিতা করা সকল নাগরিকেরই দায়িত্ব এবং কর্তব্য উল্লেখ করে ডিবি প্রধান বলেন, পুলিশ যখন আইনগতভাবে সহযোগিতা চায়, পুলিশকে সবাই সহযোগিতা করে।

কারণ পুলিশ গণতান্ত্রিক রাষ্ট্রের একমাত্র শক্তিশালী সংগঠন হিসেবে পরিচিত। পুলিশ মানুষের সেবা করে, জানমালের নিরাপত্তা দেয়। পুলিশ মানুষের সেবার ব্রত নিয়েই কাজ করে। যখনই যেখানে বিপদে পড়ে, যেকোনো ঘটনা ঘটলে পুলিশকে মানুষ স্মরণ করে। আমরা সেই কারণেই মনে করি, যখন কোনো আসামিকে ধরতে যাই; চুরি, ছিনতাই, ডাকাতি বা বিভিন্ন মামলায় আসামিকে ধরতেই যাই।

ডিবি প্রধান আরও বলেন, আমরা মনে করেছিলাম নুর একজন মেধাবী ছাত্রনেতা। ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্রদের ভোটে নির্বাচিত ভিপি। তার উচিত ছিল আমাদের যে সকল পুলিশ ভাইয়েরা পরিচয় দিয়েছে থানা থেকে এসেছি, নুর তাদের চিনেছেও। কারণ অনেক পুলিশ অফিসার ছিলেন, যারা ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র ছিলেন।

হারুন অর রশীদ বলেন, তারপরও আপনারা দেখেছেন পুলিশকে ডাকাত, পুলিশ বস্তির লোক। আরও নানান ধরনের মন্তব্য করেছেন। একজন নেতা হিসেবে ঢাকা বিশ্ববিদ্যালয়ের মেধাবী ছাত্র হিসেবে নূরের কাছ থেকে আমরা এটা কোনোদিন প্রত্যাশা করি না।

তিনি বলেন, নুর এতো কিছু বলার পরেও আমরা সহমর্মিতার পরিচয় দিয়েছি। তার সাথে ভালো ব্যবহার করেছি এবং তার রুম থেকেই আমরা আমাদের যেই মামলার আসামি তাকে গ্রেপ্তার করে নিয়ে এসেছি। আইনে আমাদের যেই দায়িত্ব দেওয়া আছে তার বাইরে আমরা কিছু করিনি।

শেয়ার করুন