বায়ুদূষণের শীর্ষে আজ জাকার্তা, ঢাকার অবস্থান নবম

মত ও পথ ডেস্ক

সংগৃহীত ছবি

বায়ুদূষণের শীর্ষে আজ ইন্দোনেশিয়ার জাকার্তা। অন্যদিকে, বাংলাদেশের রাজধানী ঢাকার অবস্থান নবম। শনিবার (৫ আগস্ট) সকাল ১০টা ১০ মিনিটে বায়ু দূষণের মান পর্যবেক্ষণকারী সংস্থা এয়ার কোয়ালিটি ইনডেক্সের (আইকিউএয়ার) সূচক থেকে এ তথ্য জানা গেছে।

বায়ুদূষণের তালিকায় শীর্ষে থাকা জাকার্তার স্কোর হচ্ছে ১৬৯ অর্থাৎ সেখানকার বায়ু অস্বাস্থ্যকর পর্যায়ে রয়েছে। এরপর দ্বিতীয় অবস্থানে রয়েছে সংযুক্ত আরব আমিরাতের দুবাই এবং শহরটির স্কোর ১৩৯। এর অর্থ দাঁড়ায় সেখানকার বায়ুর মান সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর। বিশেষ করে যাদের অ্যাজমা, ফুসফুসজনিত কোনো রোগ আছে তাদের জন্য।

universel cardiac hospital

তৃতীয় অবস্থানে রয়েছে ব্রাজিলের সাও পাওলো। শহরটির স্কোর ১১৯ অর্থাৎ সেখানকার বায়ুর মান সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর।

অন্যদিকে, ৯ নম্বরে রয়েছে রাজধানী ঢাকার নাম। ঢাকার স্কোর হচ্ছে ৯৪ অর্থাৎ এখানকার বায়ুর মান মাঝারি বা সহনীয় পর্যায়ে রয়েছে।

স্কোর শূন্য থেকে ৫০ এর মধ্যে থাকলে বায়ুর মান ভালো বলে বিবেচিত হয়। ৫১ থেকে ১০০ হলে মাঝারি বা সহনীয় ধরা হয় বায়ুর মান। সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর হিসেবে বিবেচিত হয় ১০১ থেকে ১৫০ স্কোর। ১৫১ থেকে ২০০ পর্যন্ত অস্বাস্থ্যকর হিসেবে বিবেচিত হয়। স্কোর ২০১ থেকে ৩০০ হলে খুবই অস্বাস্থ্যকর বলে বিবেচনা করা হয়। এছাড়া ৩০১-এর বেশি হলে তা দুর্যোগপূর্ণ বলে বিবেচিত হয়।

শেয়ার করুন