সিপাহী-জনতার অভ্যুত্থান নিয়ে বিভ্রান্তি ছড়ানো হচ্ছে: ইনু

নিজস্ব প্রতিবেদক

জাসদ সভাপতি হাসানুল হক ইনু (ফাইল ছবি)

জাতীয় সমাজতান্ত্রিক দলের (জাসদ) সভাপতি হাসানুল হক ইনু বলেছেন, সিপাহী-জনতার অভ্যুত্থান নিয়ে অহেতুক বিভ্রান্তি ছড়ানো হচ্ছে। তিনি বলেন, সিপাহী বিদ্রোহের পর জিয়াউর রহমান ক্ষমতা কুক্ষিগত করে বিদ্রোহকে ‘বিপ্লব ও সংহতি দিবস’ হিসেবে চিহ্নিত করে প্রথম ‘অপপ্রচার’ চালান। পরবর্তী সময়ে কিছু মহল এটাকে ‘মুক্তিযোদ্ধা হত্যা’ দিবস হিসেবেও পালন করছে। ৭ নভেম্বর কখনোই ‘বিপ্লব ও সংহতি দিবস’ বা ‘মুক্তিযোদ্ধা হত্যা’ দিবস ছিল না।

মঙ্গলবার বিকেলে রাজধানীর বঙ্গবন্ধু অ্যাভিনিউয়ে শহীদ কর্নেল তাহের মিলনায়তনে আয়োজিত এক আলোচনা সভায় হাসানুল হক ইনু এসব কথা বলেন। কর্নেল আবু তাহেরের নেতৃত্বে ঐতিহাসিক সিপাহী-জনতার অভ্যুত্থান স্মরণে এই সভার আয়োজন করা হয়।

universel cardiac hospital

জাসদ সভাপতি দাবি করেন, ৭ নভেম্বর সিপাহী-জনতার অভ্যুত্থান ছিল ১৫ আগস্ট বঙ্গবন্ধু হত্যা এবং ৩ নভেম্বর জেলখানায় জাতীয় চার নেতা হত্যার প্রতিবাদে খুনিদের বিরুদ্ধে সামরিক শাসন উচ্ছেদের মহান প্রচেষ্টা। কিন্তু জেনারেল জিয়াউর রহমান চক্রান্তকারীদের সহযোগিতায় অভ্যুত্থানকে ব্যর্থতায় পর্যবসিত করে নিজেই রাষ্ট্রক্ষমতা কুক্ষিগত করে দেশে পুনর্বার সামরিক শাসন জারি করেন।

সিপাহী-জনতার অভ্যুত্থানের চেষ্টাকে যারা খাটো করে, তারা কার্যত অবৈধ দখলদারদের মহিমান্বিত করে বলেও মন্তব্য করেন হাসানুল হক ইনু। জিয়াউর রহমানের উত্তরসূরি বর্তমানের বিএনপি-জামায়াত আবারও দেশকে অবৈধ ক্ষমতা দখলের ধারায় ফেরত নেওয়ার চক্রান্তের অংশ হিসেবে নির্বাচন বানচাল করার ষড়যন্ত্র করছে বলেও অভিযোগ করেন তিনি।

শেয়ার করুন