আজ শুরু হচ্ছে ‘শিল্পের শহর ঢাকা’ শীর্ষক পারফরমেন্স আর্ট

ডেস্ক রিপোর্ট

বাংলাদেশ শিল্পকলা একাডেমির উদ্যোগে আজ শুরু হচ্ছে ব্যাতিক্রমধর্মী ‘পারফরমেন্স আর্ট কার্যক্রম’। ‘শিল্পের শহর ঢাকা’ শীর্ষক এই কার্যক্রম চলবে ২৮ জুলাই পর্যন্ত।
এই কার্যক্রমে শিল্পীরা ঢাকা শহরের বিভিন্ন গুরুত্বপূর্ণ এলাকায় পারফরমেন্স আর্ট পরিবেশন করবেন। এতে রাজধানী ঢাকার ৪শ’ বছরের ইতিহাসের নানা দিক উপস্থাপিত হবে। এই পরিবেশনাটির মূল পরিকল্পনায় রয়েছেন নাট্যজন লিয়াকত আলী লাকী।
আজ বাংলাদেশ শিল্পকলা একাডেমি প্রাঙ্গণে সকাল ১১টায় এই কার্যক্রম উদ্বোধন করা হবে। পরে একাডেমির কিউরেটর শিল্পী মাহবুবুর রহমানের নেতৃত্বে নগরীর বিভিন্ন স্থানে ১৫ জন শিল্পী পারফরমেন্স আর্ট পরিবেশনায় অংশগ্রহণ করবেন। এ কর্মসূচির অংশ হিসেবে শহরের বিভিন্ন স্থানে বাউল শিল্পীদের পরিবেশনা ও শিশুদের সংস্কৃতিক পরিবেশনা থাকবে।
বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী আজ বাসস’কে এই তথ্য জানান। তিনি জানান, সাধারণ মানুষের সাথে শিল্পের সংযোগ ঘটাতেই শহরজুড়ে এই আয়োজন। ২৬, ২৭, ২৮ জুলাই ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকা, পুরোনো ঢাকা, কমলাপুর রেলওয়ে স্টেশন ও সংসদ ভবন এলাকায় শিল্পীদের পরিবেশনা অনুষ্ঠিত হবে।
শিল্পী তার শারীরিক উপস্থাপনার ভিত্তিতে যে শিল্প নৈপুণ্য প্রদর্শন করে সেটিই হচ্ছে পারফরমেন্স আর্ট। পাশ্চাত্যে এর আবির্ভাব ৬০’এর দশকে। বাংলাদেশে এই শিল্পচর্চা শুরু ৯০’র দশকে। সাংগঠনিক ভাবে পরবর্তীতে পারফরমেন্স আর্টের চর্চা থাকলেও দেশের প্রধান আন্তর্জাতিক আসর হিসেবে এশিয়ান আর্ট বিয়েনালে এর অন্তর্ভুক্ত হচ্ছে বলে একাডেমির সংশ্লিস্টরা জানান।
শিল্পকলা একাডেমির চারুকলা বিভাগের পরিচালক শিল্পী আশরাফুল আলম পিপলু এই কার্যক্রম সম্পর্কে বাসস’কে জানান, শিল্পকলা একাডেমির সহযোগিতায় দেশে নিউমিডিয়া চর্চার অন্যতম অংশ পারফরমেন্স আর্ট নতুন মাত্রা পেতে যাচ্ছে। প্রথমবারের মত এশিয়ান আর্ট বিয়েনালের ১৮তম আসরে আনুষ্ঠানিকভাবে যুক্ত হতে যাচ্ছে এই শিল্প মাধ্যমটি। এশিয়ান আর্টকে সামনে রেখে একাডেমি বাংলাদেশের তরুণ পারফরমেন্স আর্ট শিল্পীদের নিয়ে আয়োজন করছে কার্যক্রম।
শিল্পী মাহবুবুর রহমান বলেন, ‘শিল্পের শহর ঢাকা’-এর অনুপ্রেরণায় রয়েছে ঢাকা শহর এবং এর ৪শ’ বছরের ইতিহাস। আজ এই শহরের পরিচিতি ‘মেগাসিটি’ হলেও নাগরিক নানা সংকটে এ শহরের ঐতিহ্য মানুষ ভুলতে বসেছে। যানজটের চাপে এখানে মানবিক আবেগগুলো অনেকখানিই উপেক্ষিত। শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী’র পরিকল্পনায় শহরবাসীকে তার পুরোনো ঐতিহ্যের কথা স্মরণ করিয়ে দিতে এবং মানুষের মাঝে শিল্পের বোধ ছড়িয়ে দেয়ার লক্ষ্যে এই কার্যক্রম শুরু হচ্ছে।

শেয়ার করুন
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here