শিক্ষকদের হাতে দেশের ভবিষ্যৎ : প্রধানমন্ত্রী

ডেস্ক রিপোর্ট

শিক্ষকদের উদ্দেশ্যে করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, আমরা দেশকে আরো এগিয়ে নিয়ে যেতে চাই। ক্ষুধা ও দারিদ্রমুক্ত বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা হিসেবে গড়ে তুলতে চাই। আমি বিশ্বাস করি- একটা শিক্ষিত জাতি ছাড়া কোনো জাতি ক্ষুধা মুক্ত, দারিদ্র মুক্ত হতে পারে না। তাই শিক্ষাকে আমরা সব সময় গুরুত্ব দেই।

শনিবার সন্ধ্যায় রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে বিশ্ববিদ্যালয় শিক্ষক সম্মেলনে তিনি আরো বলেন, শিক্ষকমন্ডলী, আপনাদের কাছে এটা আমরা চাই। আপনারা তো মানুষ গড়ার কারিগর, আপনারা শিক্ষক। আপনাদের কাছে জাতির অনেক আশা রয়েছে। অবশ্যই আপনারা এদেশকে এগিয়ে নিয়ে যাবেন। এখন যারা শিক্ষক অনেকে বয়সে আমার চেয়ে অনেক ছোট। আপনাদের হাতে দেশের ভবিষ্যত। আবার মুরব্বিরাও আছেন। আপনাদের বলবো আপনাদের হাতে দেশের ভবিষ্যৎ।

universel cardiac hospital

সন্ত্রাস-জঙ্গিবাদের বিরুদ্ধে সবাইকে ঐক্যবদ্ধ হয়ে কাজ করার আহ্বান জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, বাংলাদেশকে জঙ্গিবাদ, সন্ত্রাস মুক্ত করতে হবে। এটা করা শুধু আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী দিয়ে হবে না। এখানে শিক্ষক, অভিভাবক সকলে মিলে সমাজের দায়িত্ব নিতে হবে। ছেলেমেয়েরা কার সঙ্গে মিশলো, কোথায় গেলো, তাদের চরিত্র ঠিক আছে কিনা, পড়াশোনায় মনোযোগী কিনা- এটা কিন্তু বাবা-মাকে দায়িত্ব নিতে হবে, শিক্ষকদের দায়িত্ব নিতে হবে। ইমাম মুয়াজ্জিনকে সম্পৃক্ত করতে হবে।

নতুন নতুন বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠায় সরকারের উদ্যোগের কথা তুলে ধরে শেখ হাসিনা বলেন, বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীদের কলেবর বৃদ্ধি না করে আমরা আরো নতুন নতুন বিশ্ববিদ্যালয় করে দেবো। যাতে প্রত্যেকটা এলাকায় ছেলেমেয়েরা নিজেদের ঘরে বসে পড়াশোনা করতে পারে। মাদরাসা শিক্ষার আধুনিকায়নের কথা তুলে ধরে তিনি বলেন, মাদরাসা শিক্ষাকে আমরা মেইনস্ট্রিমে নিয়ে এসেছি। ধর্মীয় শিক্ষার পাশাপাশি, পার্থিব শিক্ষার মাধ্যমে তারাও যেনো মানুষের মতো মানুষ হয়ে নিজেদের কর্মোপযোগী করতে পারে, সেটাও আমরা ব্যবস্থা করতে পেরেছি।

আওয়ামী লীগ সভাপতি বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা বলেন, অসাম্প্রদায়িক চেতনা নিয়ে বাংলাদেশ গড়ে উঠেছে। আমরা বাংলাদেশকে সেভাবে গড়ে তুলতে চাই। আসন্ন জাতীয় সংসদ নির্বাচনে নৌকা মার্কায় ভোট চেয়ে তিনি বলেছেন, আশা করি জনগণ নৌকা মার্কায় ভোট দিয়ে আবারও তাদের সেবা করার সুযোগ দেবেন। নির্বাচনে জনগণ যদি ভোট দেয়, আমরা নির্বাচিত হয়ে আসবো। আর যদি নাও দেয় আমার কোনো আপসোস নাই। বাংলাদেশে যে উন্নয়নের ধারাটা আমরা শুরু করেছি আমি চাই সেই ধারাটা যেনো অব্যহত থাকে। নির্বাচনে সকলে ভোট চায়, আমরাও ভোট চাই। যাতে করে উন্নয়নের ধারাটা অব্যহত থাকে। বাংলাদেশের জনগণ যদি মনে করে যে উন্নয়নের ধারাটা ধরে রাখতে হবে। আশা করি জনগণ নৌকা মার্কায় ভোট দিয়ে আবারও তাদের সেবা করার সুযোগ দেবেন। কারণ হিসেবে বিগত সময়ের উদাহরণ টেনে শেখ হাসিনা বলেন, কারণ ৯৬ সাল থেকে ২০০১ পর্যন্ত যে কাজগুলো করেছিলাম যখন দেখলাম একে একে সব বন্ধ হয়ে যাচ্ছে তখন সত্যিই খুব দুঃখ পেয়েছি।

বাংলাদেশ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি ফেডারেশনের সভাপতি এএসএম মাকসুদ কামালের সভাপতিত্বে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, শিক্ষামন্ত্রী নূরুল ইসলাম নাহিদ, বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) চেয়ারম্যান অধ্যাপক আবদুল মান্নান, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব সোহরাব হোসাইন। অনুষ্ঠান সঞ্চালনা করেন বাংলাদেশ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি ফেডারেশনের মহাসচিব শিবলী রুবাইয়াতুল ইসলাম।

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে