জামায়াত নেতাদের ক্ষমা প্রার্থনার বিষয়টি কৌশলও হতে পারে : কাদের

ডেস্ক রিপোর্ট

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের
আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। ফাইল ছবি

ক্ষমতাসীন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের একাত্তরের বিতর্কিত ভূমিকার জন্য জামায়াতে ইসলামীর নেতাদের মধ্যে ক্ষমা প্রার্থনার যে দাবি উঠছে সেটা দলটির একটি কৌশল হতে পারে বলে মনে করেন।

জামায়াত বিলুপ্ত করে নতুনভাবে দল করলে সেটা ‘নতুন বোতলে পুরনো মদ’ হবে বলে মন্তব্য করেছেন তিনি।

universel cardiac hospital

আজ শনিবার ধানমন্ডিতে আওয়ামী লীগ সভাপতির রাজনৈতিক কার্যালয়ে সাংবাদিকদের সঙ্গে কথা বলছিলেন ওবায়দুল কাদের।

গতকাল জামায়াতে ইসলামীর সহকারী সেক্রেটারি জেনারেল থেকে পদত্যাগ করেন আবদুর রাজ্জাক। তিনি জামায়াতে ইসলামীকে নতুন রাজনীতির পরামর্শও দেন।

এছাড়া সম্প্রতি সামাজিক যোগাযোগ মাধ্যমে জামায়াতের মধ্যমসারির নেতাদের কেউ কেউ নিজেদের অবস্থান নিয়ে সমালোচনামূলক পোস্ট দিচ্ছেন। দল বিলুপ্ত করে নতুন নামে রাজনীতিতে আসার গুঞ্জনও আছে।

জামায়াত একাত্তরের ভূমিকার জন্য ক্ষমা চাইলে কতটুকু দায়মুক্তি হবে- সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, আমি এতকিছু বুঝি না, আমার বক্তব্য হচ্ছে এখনো তারা ক্ষমা চায়নি। এখনো তারা এটা অফিসিয়ালভাবে এপোলোজাইজ করেনি। আমি গতকাল বলেছি তারা এপোলোজাইজ করার আগে আমাদের কোনো মন্তব্য করা সমীচীন নয়। এপোলোজাইজ করার পর মানবতাবিরোধী যুদ্ধাপরাধী বিচার প্রক্রিয়া বন্ধ হবে না।

আবদুর রাজ্জাকের পদত্যাগের ব্যাপারে তিনি বলেন, জামায়াত নেতার পদত্যাগ তার ব্যক্তিগত বিষয়। এটা তাদের দলের সিদ্ধান্তের ওপর নির্ভর করছে। জামায়াত বিভক্ত হতে যাচ্ছে এ খবর প্রকাশের পর দলের ভেতরে যারা আছে তারা কেউ কেউ সরে যেতে পারে। দলটির নেতাদের ইনটেনশনটা এখনো ক্লিয়ার না। ইনটেনশনটা আগে ক্লিয়ার হোক, তারপর মন্তব্য করা যাবে।

জামায়াত নতুন নামে এলে আওয়ামী লীগ তাদের স্বাগত জানাবে কি না এমন প্রশ্নের জবাবে ওবায়দুল কাদের বলেন, আওয়ামী লীগ এখনো কোনো সিদ্ধান্ত নেয়নি। নতুন নামে, নতুন বোতলে পুরনো মদ এলে পার্থক্য কোথায়।  জিনিস তো একটাই। তাদের আদর্শ ঠিক আছে, নতুন নামে আদর্শ আসবে। তাহলে পার্থক্য কোথায়। দেখতে হবে এ বিষয়গুলো। নানা কথা মিডিয়া আসছে। আগে পরিষ্কার হওয়া দরকার, পরে মন্তব্য।

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে