‘প্রমাণ করতে না পারলে মোদিকে কান ধরতে হবে’

আন্তর্জাতিক ডেস্ক

মমতা-মোদি
মমতা-মোদি। ফাইল ছবি

প্রধানমন্ত্রীকে বিঁধে তার পাল্টা প্রশ্ন, কয়লা মন্ত্রণালয় কার অধীনে? কেন্দ্রের। কে মন্ত্রী?

পশ্চিমবঙ্গে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় তৃণমূলের কোনো প্রার্থী কয়লা মাফিয়া- এটা প্রমাণ করতে পারলে দলের ৪২ জন প্রার্থীকেই তিনি প্রত্যাহার করে নেবেন বলে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে চ্যালেঞ্জ জানালেন। একই সঙ্গে তার হুঁশিয়ারি- যদি প্রমাণ না-হয়, আপনাকে সবার সামনে ১০০ বার কান ধরে ওঠবস করতে হবে।

পুরুলিয়ার সভায় মোদি বৃহস্পতিবার তৃণমূলের নেতারা কয়লা মাফিয়া বলে দাগিয়ে দেওয়ার পর বাঁকুড়া, পুরুলিয়ার সভা থেকে মোদিকে তুলোধোনা করেন মমতা।

universel cardiac hospital

প্রধানমন্ত্রীকে বিঁধে তার পাল্টা প্রশ্ন, কয়লা মন্ত্রণালয় কার অধীনে? কেন্দ্রের। কে মন্ত্রী?

এ রাজ্যের কয়লা খনিগুলি যে কেন্দ্রীয় পাহারায় থাকে, তা উল্লেখ করে মমতার তীর- কয়লা তো সিআইএসএফ পাহারা দেয়। রাজ্য পুলিশ পাহারা দেয় না। নরেন্দ্র মোদি আপনার পুলিশ, আপনার দফতর পাহারা দেয়। আপনার ক্যাডাররা তো করে খায়। আর বলছেন তৃণমূলের লোক মাফিয়া!

মোদি নির্দিষ্টভাবে তৃণমূলের কোনো নেতার নাম করেননি। তবে আসানলোল, রানিগঞ্জ, বাঁকুড়ার মেজিয়া, পুরুলিয়ার নিতুড়িয়া, সাঁতুড়ির মতো কিছু জায়গায় তৃণমূলের কয়েক জন নেতা কয়লা-চক্রের সঙ্গে যুক্ত, বিজেপি অনেক দিন ধরেই এই অভিযোগ করছে।

এ দিন খোদ মোদি সরাসরি এই অভিযোগ এনে বলেন, তৃণমূল কয়লা মাফিয়াকে ভোটে দাঁড় করাচ্ছে।

এর জবাবে মমতা বলেন, আমার এক জন প্রার্থী কয়লা মাফিয়া বলে প্রমাণ করতে পারলে ৪২ জনকেই প্রত্যাহার করে নেব।

বিজেপিকে পাল্টা আক্রমণ করে মোদিকে মমতার হুঁশিয়ারি, কয়লা-দুর্নীতিতে আপনার লোকেরা যুক্ত আছে। ফাইলটা খুলব নাকি?

একইভাবে এলপিজি গ্যাস কেলেঙ্কারি এবং গরু পাচারে বিজেপির লোক জড়িত বলে পাল্টা অভিযোগ এনে মমতার হুমকি, আমার কাছে একটা পেন ড্রাইভ আছে। আমি যদি ওটা বাজারে ছেড়ে দিই, তা হলে কিন্তু গরু স্মাগলিং, কোল মাফিয়ার কথা নিয়ে অনেক কাগজ বেরিয়ে যাবে। কেন্দ্রীয় মন্ত্রী, বিজেপির সাংসদ গরু পাচার নিয়ে ব্যবসা করছে। গরু পাচারে কোন কোন মন্ত্রী আর ক্যাডাররা যুক্ত, খাতাটা একটু খুলব নাকি?

এলপিজি গ্যাসের সংযোগ দেওয়া নিয়ে দুর্নীতিতে বিজেপির বেশ কিছু রাজ্য নেতার নাম প্রকাশ্যে এসেছিল। সেই প্রসঙ্গেই মমতা সরাসরি হুমকি দেন- বহরমপুরের গ্যাস কেলেঙ্কারি বার করব? এলপিজি গ্যাস দেবেন বলে ডিস্ট্রিবিউশনে কত টাকা নেওয়া হয়েছে?

২২ কোটির কেলেঙ্কারি। গরু পাচারের জন্য কত টাকা বিল হয়েছে?

গুজরাটের গ্যাস কেলেঙ্কারি নিয়েও মোদিকে মমতার হুমকি, আপনি মুখ্যমন্ত্রী থাকাকালীন আপনার রাজ্যের গ্যাস কেলেঙ্কারি ধরব? খুলব নাকি পাতাগুলো?

এমন নানা তথ্য-প্রমাণ থাকা সত্ত্বেও তিনি ‘ভদ্রতা’র সৌজন্যে কোনো প্রতিহিংসার পথে এখনও যাননি বলেও জানিয়েছেন মুখ্যমন্ত্রী।

তার সাফ কথা, আমার কাছে জেনে রাখুন, আপনার চার-পাঁচ জন মন্ত্রীর কেস আমার কাছে ফাইলে আছে। আমি ভদ্রতা করে ওই সব ফাইল খুলিনি। কিছু করিনি।

সূত্র : আনন্দবাজার পত্রিকা

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে