ইরানের তথ্য ও যোগাযোগপ্রযুক্তি মন্ত্রীর ওপর মার্কিন নিষেধাজ্ঞা

আন্তর্জাতিক ডেস্ক

ইরানের আইসিটি মন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ অযারি জাহরোমি
ইরানের আইসিটি মন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ অযারি জাহরোমি

এবার যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞার কবলে পড়েছেন ইরানের তথ্য ও যোগাযোগপ্রযুক্তি (আইসিটি) মন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ অযারি জাহরোমি। তার বিরুদ্ধে নিষেধাজ্ঞা জারি করেছে মার্কিন প্রশাসন।

সম্প্রতি জ্বালানী তেলের মূল্যবৃদ্ধির প্রতিবাদে একদল বিক্ষোভকারী ইরানে ব্যাপক নাশকতামূলক তৎপরতা শুরু করে। এই প্রেক্ষিতে ইরানে ইন্টারনেট সংযোগ বন্ধ করে দেয়া হয়।

গতকাল শুক্রবার মার্কিন অর্থ মন্ত্রণালয়ের বিদেশি সম্পদ নিয়ন্ত্রণ বিভাগ জানিয়েছে, ইরানব্যাপী ইন্টারনেট সংযোগ বন্ধ করে দেয়ার কারণে সেদেশের আইসিটি মন্ত্রীর বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করা হলো। এ নিষেধাজ্ঞার ফলে ইরানের এ মন্ত্রী যুক্তরাষ্ট্র সফরে যেতে পারবেন না এবং যুক্তরাষ্ট্র তার কোনো সম্পদ থাকলে তা জব্দ করা হবে।

এর আগে আরও বহু ইরানি কর্মকর্তার ওপর এরকম নিষেধাজ্ঞা আরোপ করার পর তেহরান বলেছে, ইরানি কর্মকর্তাদের কোনো সম্পদ যুক্তরাষ্ট্র নেই এবং ওই দেশ সফরে যাওয়ার কোনো ইচ্ছাও তাদের নেই।

গত বুধবার ইরানের পার্লামেন্টের জাতীয় নিরাপত্তা ও পররাষ্ট্রনীতি বিষয়ক কমিটির সদস্য আবুলফজল হোসেইনবেগি বলেন, একদল দুর্বৃত্ত ইন্টারনেট সংযোগের অপব্যবহার করে তাদের নাশকতামূলক তৎপরতার স্থান ও সময় সম্পর্কে পরস্পরের সঙ্গে যোগাযোগ রক্ষা করছিল বলে ইন্টারনেট সংযোগ বিচ্ছিন্ন করে দেয়া হয়েছে।

তিনি আরও জানান, সরকারের উচ্চ পর্যায় থেকে এ সিদ্ধান্ত নেয়া হয়েছে এবং বিষয়টি নিছক আইসিটি মন্ত্রীর নিয়ন্ত্রণে নেই।

প্রসঙ্গত, গত ১৫ নভেম্বর থেকে ইরানে জ্বালানী তেলের মূল্যবৃদ্ধির প্রতিবাদে বিক্ষোভ শুরু হওয়ার সঙ্গে সঙ্গে বিক্ষোভকারীরা বিভিন্ন শহরে বিধ্বংসী তৎপরতা চালায়। তারা জনগণের ঘরবাড়ি, দোকানপাট, ব্যাংক, হাসপাতাল ইত্যাদি স্থানে হামলা চালিয়ে সেগুলোতে আগুন ধরিয়ে দেয়।এসব বিক্ষোভকারীর সঙ্গে নিরাপত্তা বাহিনীর সংঘর্ষে বেশ কিছু মানুষ হতাহত হয়।

শেয়ার করুন
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here