করোনা মোকাবেলায় মোদির প্রস্তাবে সাড়া দিলেন শেখ হাসিনা

মত ও পথ প্রতিবেদক

হাসিনা-মোদি
ফাইল ছবি

প্রাণঘাতী করোনাভাইরাসের আতঙ্কে কাঁপছে সমগ্র বিশ্ব। দক্ষিণ এশিয়ার অনেক দেশে ছড়িয়ে পড়েছে এই ভাইরাস। এমন অবস্থায় করোনা মোকাবেলার জন্য পরিকল্পনা করতে সার্কভুক্ত দেশগুলোর রাষ্ট্রপ্রধানদের সঙ্গে ভিডিও কনফারেন্সের মাধ্যমে আলোচনা করার প্রস্তাব দিয়েছেন নরেন্দ্র মোদি। আর তার আমন্ত্রণে সাড়া দিলেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। মোদির সঙ্গে ভিডিও কনফারেন্সে যোগ দেবেন তিনি।

বিষয়টি গণমাধ্যমকে নিশ্চিত করেছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন।

মোদির এই প্রস্তাবে এরই মধ্যে শ্রীলঙ্কা, নেপাল, মালদ্বীপ ও ভুটান সাড়া দিয়েছে। সেই সঙ্গে ওই দেশগুলোর রাষ্ট্রপ্রধানরা মোদির এমন প্রস্তাবের প্রশংসাও করেছেন বলে জানিয়েছে ভারতের স্থানীয় সংবাদমাধ্যম হিন্দুস্তান টাইমস।

এর আগে আজ শুক্রবার এক টুইট পোস্টে মোদি জানিয়েছেন, আমাদের বিশ্ব বর্তমানে করোনাভাইরাসের সঙ্গে লড়াই করছে। এর বিরুদ্ধে লড়াই করার জন্য সরকার, বিভিন্ন সংগঠন ও সাধারণ মানুষ তাদের সামর্থ্য মতো চেষ্টা করছে। দক্ষিণ এশিয়া, যেখানে বিশ্বের প্রচুর মানুষের বসবাস সেখানে আমাদের নাগরিকদের সুস্থতার সঙ্গে কোনো আপস করা যাবে না।

টুইট বার্তায় তিনি বলেন, আমি বলতে চাই ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে সার্কভুক্ত দেশগুলোর নেতারা করোনা মোকাবেলায় একটি শক্তিশালী কৌশল তৈরি করতে পারে। আমাদের নাগরিকদের সুস্থ রাখতে আমরা ভিডিও কনফারেন্সের মাধ্যমে আলোচনা করতে পারি।

এভাবেই সদস্য দেশগুলোর নাগরিকদের সুরক্ষিত রাখা যাবে বলেই দাবি করেন তিনি। টুইট বার্তায় বলেন, এভাবে করোনা ভাইরাসের প্রকোপ থেকে সবাইকে রক্ষা করে গোটা পৃথিবীর সামনে একটি উদাহরণ তৈরি করব আমরা। সুস্থ বিশ্ব তৈরির জন্য এটা উল্লেখযোগ্য একটা পদক্ষেপ হবে।

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে