বাংলাদেশ-চীন উন্নয়ন অংশীদারিত্ব দিনদিন শক্তিশালী হচ্ছে : স্পিকার

ডেস্ক রিপোর্ট

বাংলাদেশ-চীন উন্নয়ন অংশীদারিত্ব দিনদিন শক্তিশালী হচ্ছে : স্পিকার
স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সঙ্গে সাক্ষাৎ করেন চীনের রাষ্ট্রদূত ঝ্যাং ঝুও। ছবি : সংগৃহিত

বাংলাদেশের সঙ্গে চীনের উন্নয়ন অংশীদারিত্ব দিন দিন শক্তিশালী হচ্ছে ও ভবিষ্যতে উন্নয়ন সহযোগিতা অব্যাহত থাকবে।

আজ সোমবার জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সঙ্গে চীনের রাষ্ট্রদূত ঝ্যাং ঝুও তাঁর কার্যালয়ে সৌজন্য সাক্ষাৎকালে এ কথা বলেন। সাক্ষাৎকালে তাঁরা দ্বি-পাক্ষিক সম্পর্ক উন্নয়ন, বাংলাদেশের আর্থ সামাজিক উন্নয়ন ও সংসদীয় মৈত্রী গ্রুপ গঠন নিয়ে বিস্তারিত আলোচনা করেন।

universel cardiac hospital

আগামী জুন মাসে ন্যাশনাল পিপলস কংগ্রেস অব চীনের ভাইস চেয়ারম্যান বাংলাদেশ সফর করবেন মর্মে চীনের রাষ্ট্রদূত স্পিকারকে অবহিত করেন। স্পিকার ভাইস চেয়ারম্যানের সফরকে স্বাগত জানিয়ে তাঁকে সকল ধরনের সহযোগিতা ও সহায়তা প্রদানের আশ্বাস প্রদান করেন।

চীন বাংলাদেশের অকৃত্রিম বন্ধু উল্লেখ করে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেন, বাংলাদেশের সঙ্গে চীনের এই সুসম্পর্ক ভবিষ্যতে আরো জোরদার করা হবে।

তিনি বলেন, বাংলাদেশের অন্যতম উন্নয়ন অংশীদার চীন। তিনি বাংলাদেশের অবকাঠামোগত উন্নয়নে চীনের ভূমিকার প্রশংসা করেন এবং ধন্যবাদ জানান। এ সময় তিনি এ সকল সহযোগিতা অব্যাহত রাখার অনুরোধ জানান।

দু’বার চীনে সফরের স্মৃতিচারণ করে স্পিকার বলেন, উক্ত সফরে ন্যাশনাল পিপলস কংগ্রেস অব চীনের স্পিকার তাঁকে বেইজিং এ উষ্ণ অভ্যর্থনা জানান। এ সফরকে ফলপ্রসূ উল্লেখ করে তিনি বলেন, বাংলাদেশের উন্নয়নে চীন বেশ আন্তরিক। ভবিষ্যতে দু’দেশের সংসদ সদস্যদের সফরের বিনিময়ে এ সম্পর্কে নতুন মাত্রা যোগ হবে।

চীনের রাষ্ট্রদূত ঝ্যাং ঝুও বাংলাদেশকে অন্যতম গুরুত্বপূর্ণ বন্ধু প্রতীম দেশ হিসেবে উল্লেখ করে বলেন, পারস্পারিক স্বার্থ সংশ্লিষ্ট বিষয়ে প্রতিবেশী দুই দেশের মধ্যে সহযোগিতা অব্যাহত থাকবে। আঞ্চলিক সংযোগ বৃদ্ধি এ অঞ্চলের সব দেশের অর্থনৈতিক সমৃদ্ধি বয়ে আনবে। এ সময় তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্ব গুণ ও জনগণের প্রতি ভালবাসার ভূয়সী প্রশংসা করেন।

এ সময় বাংলাদেশস্থ চীন দূতাবাসের পরিচালক ঝেং তিয়ানঝু এবং সংসদ সচিবালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে