নিয়োগ বিজ্ঞপ্তিতে স্বামীর ঠিকানা ব্যবহারের শর্ত কেন অবৈধ নয় : হাইকোর্ট

আদালত প্রতিবেদক

হাইকোর্ট
হাইকোর্ট। ফাইল ছবি

বাংলাদেশ ব্যাংকের এক নিয়োগ বিজ্ঞপ্তিতে ‘বিবাহিত নারী প্রার্থী’দের ক্ষেত্রে স্বামীর স্থায়ী ঠিকানাকে প্রার্থীর স্থায়ী ঠিকানা হিসেবে উল্লেখ করতে বলা হয়। বাংলাদেশ ব্যাংকের এমন শর্ত কেন আইনগত কর্তৃত্ব বর্হিভূত হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট।

আজ মঙ্গলবার জনস্বার্থে দুটি সংগঠনের করা এক রিট আবেদনের শুনানি নিয়ে বিচারপতি জে বি এম হাসান ও বিচারপতি মো. খায়রুল আলমের হাইকোর্ট বেঞ্চ এ রুল জারি করেন।

চার সপ্তাহের মধ্যে জনপ্রশাসন সচিব, বাণিজ্য সচিব, অর্থ বিভাগের সচিবসহ ৫ জনকে রুলের জবাব দিতে বলা হয়েছে। আবেদনের পক্ষে শুনানি করেন আইনজীবী আইনুন্নাহার সিদ্দিকা। রাষ্ট্রপক্ষে ছিলেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম।

পরে আইনুন্নাহার সিদ্দিকা মত ও পথকে বলেন, বাংলাদেশ ব্যাংক ১ ডিসেম্বর ওই নিয়োগ বিজ্ঞপ্তি জারি করে। বিজ্ঞপ্তির ১৪ নম্বর পয়েন্টে বলা হয়েছে, ‘বিবাহিত নারী প্রার্থীদের ক্ষেত্রে স্বামীর স্থায়ী ঠিকানাকে প্রার্থীর স্থায়ী ঠিকানা হিসেবে উল্লেখ করতে হবে’। এটি সংবিধানে উল্লিখিত নারী-পুরুষ সমতার লঙ্ঘন।

তিনি বলেন, সংবিধানের ২৮ অনুচ্ছেদে বলা হয়েছে, (১) কেবল ধর্ম, গোষ্ঠী, বর্ণ, নারী-পুরুষভেদ বা জন্মস্থানের কারণে কোনো নাগরিকের প্রতি রাষ্ট্র বৈষম্য প্রদর্শন করিবেন না। (২) রাষ্ট্র ও গণজীবনের সর্বস্তরে নারী-পুরুষের সমান অধিকার লাভ করিবেন। ২৯ অনুচ্ছেদে বলা হয়েছে, (১)প্রজাতন্ত্রের কর্মে নিয়োগ বা পদলাভের ক্ষেত্রে সব নাগরিকের জন্য সুযোগের সমতা থাকিবে। (২) কেবল ধর্ম, গোষ্ঠী, বর্ণ, নারী-পুরুষভেদ বা জন্মস্থানের কারণে কোনো নাগরিক প্রজাতন্ত্রের কর্মে নিয়োগ বা পদলাভের অযোগ্য হইবেন না কিংবা সেই ক্ষেত্রে তাহার প্রতি বৈষম্য প্রদর্শন করা যাইবে না। এ জন্য রিট করা হয়।

এরপর আদালত রুল জারি করেছেন বলে জানান আইনুন্নাহার সিদ্দিকা।

আদালতে আবেদনটি দায়ের করে বাংলাদেশ লিগ্যাল এইড অ্যান্ড সার্ভিসেস ট্রাস্ট (ব্লাস্ট) ও নারীপক্ষ। আবেদনে ‘বাংলাদেশ ব্যাংকের বিজ্ঞপ্তিতে নারীর ঠিকানার শর্তের সমালোচনা’ শীর্ষক প্রকাশিত একটি প্রতিবেদনও যুক্ত করা হয়।

ওই প্রতিবেদনে বলা হয়, বাংলাদেশ ব্যাংকের এক নিয়োগ বিজ্ঞপ্তিতে বিবাহিত নারীদের স্বামীর স্থায়ী ঠিকানাকে স্থায়ী ঠিকানা হিসেবে ব্যবহারে নির্দেশনা থাকায় তা নিয়ে সমালোচনা উঠেছে। ১ ডিসেম্বর বাংলাদেশ ব্যাংক মানবসম্পদ ব্যবস্থাপনা বিভাগ সহকারী পরিচালক (জেনারেল) পদে নিয়োগের আবেদন চেয়ে বিজ্ঞপ্তি প্রকাশ করে।

মহাব্যবস্থাপক নূর-উন-নাহার স্বাক্ষরিত এই বিজ্ঞপ্তির ১৪ নম্বর পয়েন্টে বলা হয়েছে, বিবাহিত নারী প্রার্থীদের ক্ষেত্রে স্বামীর স্থায়ী ঠিকানাকে প্রার্থীর স্থায়ী ঠিকানা হিসেবে উল্লেখ করতে হবে। এই বিজ্ঞপ্তি দেখে ইন্টারনেটে সামাজিক যোগাযোগমাধ্যমে অনেকেই সমালোচনা করছেন।

শেয়ার করুন
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here