২০ জানুয়ারি ভোটার তালিকার খসড়া প্রকাশ

মত ও পথ প্রতিবেদক

নির্বাচন কমিশন
নির্বাচন কমিশন। ফাইল ছবি

ভোটার তালিকা হালনাগাদ-২০১৯ এর খসড়া আগামী ২০ জানুয়ারি প্রকাশ করবে নির্বাচন কমিশন (ইসি)।

আজ বুধবার ইসির সহকারী সচিব মো. মোশাররফ হোসেন সাক্ষরিত এ সংক্রান্ত একটি চিঠি মাঠপর্যায়ে পাঠানো হয়েছে। চিঠিতে ২০ জানুয়ারি খসড়া ভোটার তালিকা প্রকাশ করার জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হয়।

চিঠিতে ভোটার তালিকার খসড়া সংশ্লিষ্ট সিনিয়র জেলা নির্বাচন অফিস/জেলা নির্বাচন অফিস, সংশ্লিষ্ট থানা/উপজেলা নির্বাচন অফিসার ও রেজিস্ট্রেশন অফিসারের কার্যালয়, ইউনিয়ন পরিষদ/পৌরসভা/ওয়ার্ড অফিস/ক্যান্টনমেন্ট বোর্ড অথবা জনগুরুত্বপূর্ণ দর্শনীয় যে কোনো স্থান এবং সংশোধনকারী কর্তৃপক্ষের (রিভাইজিং অথরিটি) কার্যালয়ে উন্মুক্ত রাখতে বলা হয়।

এ বিষয়ে জানতে চাইলে ইসির সহকারী সচিব মো. মোশাররফ হোসেন বলেন, খসড়া তালিকায় কোনো নাগরিকের তথ্যে কোনো ভুল বা তথ্য সংশোধন করার প্রয়োজন হলে, খসড়া তালিকা প্রকাশের ১৫ দিনের মধ্যে সংশ্লিষ্ট রিভাইজিং অথরিটির কাছে আবেদন করতে হবে। রিভাইজিং অথরিটি এর পরবর্তী ৭ দিনের মধ্যে তা সমাধান করবেন। এর আগে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কেএম নূরুল হুদা বলেন, আমরা আইন সংশোধন করে জাতীয় ভোটার দিবসে (১ মার্চ) ভোটার তালিকা প্রকাশ করব।

বিদ্যমান ভোটার তালিকা আইনে ২ জানুয়ারি খসড়া ভোটার তালিকা প্রকাশ করার নিয়ম ছিল। কমিশন এতে সংশোধন এনে মন্ত্রণালয়ে পাঠিয়েছে বলে জানা গেছে। এবার ভোটার তালিকা হালনাগাদে ৯৫ লাখের ওপরে নাগরিক নিবন্ধন সম্পন্ন করেছে বলে জানা গেছে।

নির্বাচন কমিশন অফিস সূত্রে জানা গেছে, এবার ২০০৪ সালের পহেলা জানুয়ারি বা তার আগে জন্ম এমন নাগরিকদের এবার তথ্য সংগ্রহ করা হয়। এর মধ্যে ২০০২ সালের পহেলা জানুয়ারি বা তার আগে যাদের জন্ম তাদের নাম ভোটার তালিকায় অন্তর্ভুক্ত হবে। বাকি দুই বছরের তথ্য অগ্রীম সংগ্রহ করে রাখা হচ্ছে। বয়স ১৮ বছর পূর্ণ হলে, স্বয়ংক্রিয়ভাবে এদের নাম ভোটার তালিকায় অন্তর্ভুক্ত হয়ে যাবে।

ইসির তথ্য মতে, দেশে বর্তমানে ১০ কোটি ৪২ লাখের মতো ভোটার রয়েছে।

শেয়ার করুন
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here